Skip to main content

কেন আপনি লিনাক্স ডেক্সটপ ব্যবহার করবেন??

  কেন  আপনি লিনাক্স ডেক্সটপ ব্যবহার করবেন??


মুক্ত সফটওয়্যার এবং লিনাক্স কি এবং কেন ব্যবহার করবেন তা নিয়ে বিস্তর লেখালেখি হয়েছে। হয়তো এই পোস্ট-এর বিশেষ প্রয়োজন নেই। তবে আমার বাংলা পাঠকে আরও একবার আমার মতামত জানাতে ক্ষতি কি? আমি আমার বেশিরভাগ পরিচিতদের যখন ডেক্সটপ লিনাক্স ব্যবহার করতে বল একটা উত্তর খুব বেশি শুনতে পাই---"কমান্ড লাইন !! খুব কঠিন ! ড্রাইভার সাপোর্ট নেই। সবকিছু নতুন করে শিখতে হবে" (মজার বিষয় সার্ভার প্রযুক্তির সিংহভাগ  কিন্তু লিনাক্স আর উনিক্স এর দখলে।) । আর আপনিও যদি মনে করেন  "কমান্ড লাইন !! খুব কঠিন ! ড্রাইভার সাপোর্ট নেই। সবকিছু নতুন করে শিখতে হবে" তাহলে আমি বলতে বাধ্য হব যে সম্প্রতি আপনি ডেক্সটপ লিনাক্স ব্যবহার করেননি। কারণ বর্তমান লিনাক্স ডেক্সটপ GUI যথেষ্ট সৌম্যদর্শন, ব্যবহার করতে সহজ  আর মনোলোভা।  লিনাক্স কার্নেল ভারসান 3.X.X এবং তার পরবর্তী কার্নেল-এ ড্রাইভার সাপোর্ট যথেষ্ট ভাল এবং উল্লেখযোগ্য। আপনি হয়ত অ্যান্ডড্রয়েড ফোন ব্যবহার করেন। উল্লেখ ৮৫ শতাংশ অ্যান্ডড্রয়েড ফোন লিনাক্স কার্নেল ভারসান 3.X.X ব্যবহার করে থাকে। এটা সত্যি যে বিশ্বেজুড়ে লিনাক্স ডেক্সটপের জনপ্রিয়তা এখনও তুলনামূলকভাবে কম এবং তা কেন এ  নিয়ে বিস্তর তর্ক বিতর্ক  করা যায়। সেই বিতর্কে না গিয়ে মোদ্দা কথাটা সহজ করে বলে ফেলি। লিনাক্স ডেক্সটপ ব্যবহার করার সপক্ষে আমার যুক্তি গুল নিম্নরূপ।

১। লিনাক্স মুক্ত উৎস (Open Source) সম্পূর্ণ বিনামূল্যে বিতরণ করা হয়। তাই লিনাক্স ডেক্সটপ ব্যবহার করতে কোনো লাইসেন্স কেনার জন্য চিন্তা করার প্রয়োজন হবে না। লিনাক্স মুক্ত উৎস হওয়ায় একটি ব্যাপারে সুনিশ্চিত যে "প্রিজম" সৃষ্ট কোনো backdoor বা servilieance  থাকবে না। উল্লেখ যে মাইক্রোসফট উইন্ডোজ ৯৮ বা XP অপারেটিং সিস্টেম-এর উপর "প্রিজম" সৃষ্ট backdoor এর উপস্থিতির অভিযোগ উঠেছে। এছাড়া বিনামূল্য হওয়ায় আপনাকে চুরিকরা সফটওয়্যারের উপর নির্ভর করতে হবে না। ( আমাদের দেশে বেশিরভাগ মানুষের কাছে সফটওয়ারের দাম এখনও আকাশ ছোঁয়া। 

২। 
লিনাক্স অভেদ্য সবচেয়ে (secure)। অন্তত মাইক্রোসফট উইন্ডোজের থেকে অনেক অনেক বেশি অভেদ্য। ৯৯ শতাংশ ভাইরাস মুক্ত। ব্যয়বহুল অ্যান্টিভাইরাস কেনার প্রয়োজন নেই। সদ্য ইন্সটল করা লিনাক্স ডেক্সটপ সম্পূর্ণভাবে প্রস্তুত পেশাদারি ব্যবহারের জন্যে। কারণ মাইক্রোসফট উইন্ডোজের মত আপনাকে আলাদা করে অফিস, pdf রিডার , ইমেইল ক্লায়েন্ট ইত্যাদি ইন্সটল করার প্রয়জন নেই। 

৩। লিনাক্স ডেক্সটপ ব্যবহারের জন্যে হার্ডওয়্যার প্রয়োজনীয়তা নুনতম। আপনি আজ থেকে ১০ বছর পুরনো সিস্টেমেও অনায়াসে লিনাক্স ডেস্কটপ ব্যবহার করতে পারেন। (কে জানে আপনার বাড়িতেও হয়তবা এরকম একটি কম্পিউটার শুধুশুধু পড়ে আছে।)  

৪। লিনাক্স ডেক্সটপ ব্যবহার করার একটা বড় আকর্ষণ হল স্বাধীনতা। বহু রকমের লিনাক্স distribution থেকে আপনার পছন্দেরটি বেছে নিন। যেটা আপনার জন্য সবথেকে বেশি প্রযোজ্য সেটি আপনি বেছে নিতে পারেন।  অনেকে এই সুবিধাকে fragmentation বলে সমালোচনা করে থাকেন ।  তবে আমার কাছে এটা একটা সুবিধা বলেই মনে হয়। 

৫। লিনাক্স ডেক্সটপ এবং এর অ্যাপ্লিকেশানের উৎকর্ষতা একটি অন্যতম প্রধান কারণ  যার জন্যে  আমি সবাইকে  লিনাক্স ব্যবহারের পরামর্শ দিই। কারণ এটি মুক্ত উৎস, হাজার হাজার ডেভেলপার আর পেশাদার কোম্পানি গত ২০ বছর ধরে নিরলস ভাবে কাজ করে   গেছেন লিনাক্স পরিপূর্ণ করতে। আমার ব্যক্তিগত মতামত  মুক্ত উৎস সফটওয়্যারের উৎকর্ষতা বেশি ভাল হয়। 

৬। আমার অনেক বন্ধুকে বলতে শুনেছি "কম্পিউটার স্লো হয়ে গেছেরে ,ভাইরাস এসে গেছে।অনেক দিন ইয়ে গেছে ফরম্যাট করিনি। আজ ফরম্যাট করে ফ্রেশ ইন্সটল করব। " আপনি যদি লিনাক্স ডেস্কটপ ব্যবহার করেন  তাহলে আমি নিশ্চিত ভাবে বলতে পারি ফ্রেশ ইন্সটল করার পর যে গতিতে আপনার কম্পিউটার কাজ করবে একবছর পরেও একই গতিতে কাজ করবে। বারবার ফরম্যাট করার কোনও প্রয়োজন নেই। 

৭। আপনি যদি একজন  ডেভেলপার হন তাহলে লিনাক্স ডেক্সটপ ব্যবহার করে  ক্রস প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট করতে পারেন। লিনাক্স ডেস্কটপের জন্যে বিভিন্ন ধরণের ক্রস প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট টুল বর্তমান।

 ৮।  লিনাক্স ডেস্কটপে উইন্ডোজ অ্যাপ্লিকেশান চালাতে চান , WINE আছে। লিনাক্স ডেস্কটপে OSX অ্যাপ্লিকেশান চালাতে চান ,Darling আছে। আপনি বেশ কিছু উইন্ডোজ এবং OSX অ্যাপ্লিকেশান লিনাক্সে অনায়াসে চালাতে পারেন।
৯। আমার গেমার বন্ধুরা চিৎকার করতে পারেন " লিনাক্সে ভাল গেম নেই" সুখবর জনপ্রিয় গেম ডিস্ট্রিবিউটার STEAM এখন লিনাক্সে উপলব্ধ। আপনি  call of duty, half life 2 খেলতে পারেন। 

১০।  সবশেষে আপনি যদি একটু টার্মিনাল ব্যবহার করতে শেখেন তাহলে আপনার লিনাক্স ডেস্কটপে অ্যাপ্লিকেশান ইন্সটল করা খুবঈ সহজ হয়ে যাবে। লিনাক্সে সিস্টেম আপডেট, অ্যাপ্লিকেশান আপডেট সবথেকে সহজ এবং যন্ত্রণাহীন।
GUI ব্যবহারকারীরাও অনায়সে সিস্টেম আপডেট এবং অ্যাপ্লিকেশান আপডেট করতে পারেন। 

তাই সবশেষে বলি , আমার কথাগুলো  বিশ্বাস করার জন্যে একবার লিনাক্স ডেস্কটপ ব্যবহার করে দেখুন। আর ব্যবহার করে দেখার জন্মে আপনাকে লিনাক্স ডেস্কটপ ইন্সটল করার কোনও প্রয়োজন নেই। যেকোনো ডিস্ট্রিবিউসনের লাইভ সিডি বা bootable pendrive থেকে ব্যবহার করে দেখতে পারেন।

Comments

Popular posts from this blog

শুরু হোক পথ চলা শুরু হোক কথাবলা

শুরু হোক পথ চলা শুরু হোক কথাবলা শুরুতেই এটা বলে নিই , আমি লিনাক্স অপারেটিং সিস্টেমের অন্ধভক্ত।তাই যখন ঠিক করলাম বাংলাতে ব্লগ লিখব , লিনাক্স এ বাংলা লেখাটা ( ফনেটিক বাংলা ) কিভাবে আরও সহজ করা যায় সেটা বলে দিই।যদিও আমার দৃঢ় বিশ্বাস পাঠকদের অনেকেই বাংলা লেখার টুল সম্পর্কে জানেন।তবে আমার মনে হয় সেগুলি বেশিরভাগই মাইক্রোসফট উইন্ডোজ প্লাটফর্ম-এ।লিনাক্স প্ল্যাটফর্মে বাংলা লেখার জন্য কোনও সমস্যা হয় না যদি আপনি বাংলা কিবোর্ড লেআউট জানেন। আর আপনি যদি কিবোর্ড লেআউট টাইপিংএ কঠিন মনে করেন তাহলে ফনেটিক কিবোর্ড ব্যবহার করতে পারেন। ফনেটিক কিবোর্ড ব্যাবহারের জন্য অনলিনে টুল ব্যাবহার করতে পারেন যেমন গুগল ট্রান্সস্লেট , বা জিমেইল কম্পোজ ।  তবে পেশাদারী বাংলা লেখার জন্য অভ্র কিবোর্ডের জুডি নেই।বলে রাখা দরকার অভ্র কিবোর্ড প্রথমে কেবল উইন্ডোজ প্ল্যাটফর্মে চলত।  www.omicronlab.com কে অনেক ধন্যবাদ এই দারুণ অ্যাপ্লিকেশানটিকে লিনাক্স - এ আনার জন্যে । নিচে কিভাবে আপনি উবুন্টুতে অভ্র ব্যবহার করতে পারেন তা বর্ণিত হল ।  আপনি যদি উবুন্টু 13,04 বা এরও পরবর্তী ভার্সন ব্যবহার করেন তাহলে আপনের সিস্টেমে ইতি

কি, কেন, কবে

নেহাত পাগলামি বা খামখেয়ালীপনার ফল হল এই ওয়েবসাইট। কোনো নির্দিষ্ট লক্ষ্য না রেখেই এর সৃষ্টি। তাই কি, কেন, কবে এইসব প্রশ্নের কোন উত্তর খোঁজা বোকামি। আমি  শুধু  জানি, আমি চিৎকার করলে কেউ হয়তো তেড়ে আসতে পারে। তাই যা ইচ্ছে তাই করার জন্য এই জায়গাটা অনেক বেশি নিরাপদ। অবশ্য আজকাল এই নিরাপত্তাটুকুরও অভাব বোধ হচ্ছে অনেকের।